1. live@moktitv.com : NEWS TV : NEWS TV
  2. info@www.moktitv.com : Mokti TV :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৫২ অপরাহ্ন

ইরানের পরবর্তী প্রেসিডেন্ট কে এই মোহাম্মদ মোখবার

ডেষ্ক রিপোর্ট :-
  • প্রকাশিত: মঙ্গলবার, ২১ মে, ২০২৪
  • ২৪ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বেঁচে নেই তার সঙ্গে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পূর্ব আজারবাইজানের গভর্নরও। রোববার হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ হন তারা। সোমবার তাদের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।
প্রেসিডেন্ট রাইসি মারা যাওয়ায় তার পদে বসবেন বর্তমান প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। তবে এ ক্ষেত্রে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির অনুমোদন লাগবে।
ইরানে রাষ্ট্রের প্রধান হিসেবে ভূমিকা পালন করেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এরপরই ক্ষমতা প্রেসিডেন্টের। তাকে সরকারের প্রধান হিসেবে বিবেচনা করা হয়।
দেশটির সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট পদ শূন্য হলে পরবর্তী ৫০ দিনের মধ্যে নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে।
অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে মোখবার সংসদের স্পিকার এবং বিচার বিভাগের প্রধানসহ তিন সদস্যের কাউন্সিলের অংশ, যা প্রেসিডেন্টের মৃত্যুর ৫০ দিনের মধ্যে একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করবে।
১৯৯৫ সালের ১ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা মোখবারকে রাইসির মতো সর্বোচ্চ নেতা আলি খামেনির ঘনিষ্ঠ হিসাবে দেখা হয়। একসময় ইরানের খুজেস্তান প্রদেশের গভর্নর ছিলেন মোহাম্মদ মোখবার। ২০২১ সালের আগস্টে ইরানের প্রেসিডেন্ট হন ইব্রাহিম রাইসি। এর পরপরই খামেনির অনুমতি সাপেক্ষে মোহাম্মদ মোখবারকে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়া হয়। সংবিধান সংশোধনের পরবর্তী সময়ে ইরানের সপ্তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ মোখবার।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত